হাইকোর্ট

স্বাস্থ্য বিধি মেনে সকল আদালতে নিয়মিত কার্যক্রম চালু করতে প্রধান বিচারপতির দপ্তরে আবেদন

নারায়ণগঞ্জ বাণী২৪.কমঃ দেশের আইনজীবীদের জীবন জীবিকার স্বার্থে সামাজিক দুরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্য বিধি মেনে সুপ্রিমকোর্ট কোর্ট সহ দেশের সকল আদালতের নিয়মিত কার্যক্রম চালুর জন্য প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হেসেনের কাছে আবেদন জানিয়েন এক আইনজীবী।

২১ জুন রবিবার সাধারণ আইনজীবী পরিষদের আহবায়ক ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক এড. মমতাজ উদ্দিন আহমদ মেহেদী দেশের ৬০ হাজার আইনজীবীর পক্ষে এ আবেদন করেন। এবং তিনি নিজেই গনমাধ্যমকে এ তথ্য নিশ্চিত কারেন।


আবেদনে বলা হয়, গত ১৩ মার্চ থেকে সুপ্রিম কোর্ট এবং গত ২৬ মার্চ থেকে দেশের সব আদালতের স্বাভাবিক কার্যক্রম বন্ধ রয়েছে। বর্তমানে করোনা পরিস্থিতির কারনে নিয়মিত আদালত না থাকায় সাজাপ্রাপ্ত আসামী যাদের আপীল দায়রা জজ আদালতে ও হাইকোর্ট বিভাগে বিচারাধীন, তারা আইনের সুযোগ থেকে বঞ্চিত। হাজারো আসামী পলাতক, তারা আইেেনর আশ্রয় লাভের সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত হয়ে ফেরারি জীবন যাপন করছেণ।

 

একই ভাবে আইনজীবীরা গত ৩ মাস নিয়মিত কোর্ট করতে না পারায় অধিকাংশ আইনজীবী চরম অর্থ সংকটে পরেছেন ও বিচারপ্রার্থী জনগনের চাপ সামাল দিতে হিমশিম খাচ্ছেন। তাছাড়া অধিকাংশ আইনজীবী স্বস্থ্য বিধি মেনে নিয়মিত কোর্ট করার পক্ষে।


আবেদনে আরও বলা হয় ইতোমধ্যে সরকার ভার্চূয়াল বিচার ব্যাবস্থা চালু করেছে। কিন্তু দেশের ৯৫ শতাংশ আইনজীবীর প্রশিক্ষন না থাকায় ও ইন্টারনেট সুবিধার অভাবে ভার্চূয়াল কোর্টে মামলা করতে পারছেণ না। অধিকাংশ আইনজীবীর সঞ্চিত টাকা নেই।

আজকের আরও খবর পড়ুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শেখ হাসিনা

বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টার রায় ঘোষনা-ক্লিক করুন

নারায়ণগঞ্জ বাণী২৪.কমঃ আওয়ামী লীগের সভাপতি ও বাংলাদেশ সরকারের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টর রায় ঘোষানা করেছে হাইকোর্ট।