এডভোকেট শাহাজাদা ভুঁইয়া

জামপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে সম্ভাব্য আওয়ামীলীগ প্রার্থীদের অন্যতম এডভোকেট শাহাজাদা ভুঁইয়া

নারায়ণগঞ্জ বাণী২৪ঃ এবারও দলীয় প্রতীকে অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচন। আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে সারাদেশে দলীয় প্রার্থী চুড়ান্ত করতে কাজ করছে বাংলাদেশ আওয়ামীলীগ।

সাথে সাথে দলীয় মনোনয়ন পেতে মাঠে নিজেদের অবস্থান জানান দিতে বিভিন্ন ভাবে প্রচার প্রচারনা চালিয়ে যাচ্ছে আওয়ামী লীগের সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীরা।

এমনি একজন সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী এডভোকেট মোঃ শাহাজাদা ভূইয়া। তিনি সোনারগাঁয়ের জামপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামীলীগের সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী। জামপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে এডভোকেট মোঃ শাহাজাদা ভূইয়ার সামাজিক ও রাজনৈতিক পরিচয়, সামাজিক মর্যাদা, নির্বাচনে ও দলীয় প্রতীক প্রাপ্তিতে তার যোগ্যতা ও সক্ষমতা নিয়ে আমাদের আজকের প্রতিবেদন।




এডভোকেট মোঃ শাহাজাদা ভূইয়া জামপুর ইউনিয়নের বুরুমদী গ্রামে ঐতিহাসিকভাবে আওয়ামীলীগ পরিবারের সন্তান। তার পিতামহ মৃত আব্দুস সবুর ভূঁইয়া এবং পিতা মরহুম মোঃ আফতাব উদ্দিন ভূঁইয়া ছিলেন স্থানীয়ভাবে একজন একনিষ্ঠ আওয়ামীলীগের রাজনৈতিক কর্মী এবং প্রতিষ্ঠিত একজন জনপ্রতিনিধি।

তার পিতা মরহুম আফতাব উদ্দিন ভূঁইয়া মেম্বার ১৯৭২ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত প্রথম ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিপুল ভোটে জনপ্রতিনিধি নির্বাচিত হন। পরবর্তীতে তিনি একনিষ্ঠভাবে একজন আওয়ামীলীগ কর্মী হিসেবেই এক যুগেরও অধিক কাল ধরে জনপ্রতিনিধির দায়িত্ব পালন করেন। তাহার ঘনিষ্ট স্বজনদের মধ্যে মহান স্বাধীনতা যুদ্ধে অংশ নেওয়া বীর মুক্তিযোদ্ধা রয়েছেন।


ব্যক্তিগত ভাবে এডভোকেট শাহাজাদা ভূঁইয়া ১৯৮৬ সালে বুরুমদী এএলএম এইচ উচ্চ বিদ্যালয় হতে কৃতিত্বের সাথে এসএসসি পাশ করেন। ঢাকার কবি নজরুল সরকারি কলেজ হতে ১৯৮৮ সালে এইচ,এস,সি পাশ করে ঢাকা কলেজে বিএ ¯œাতকে ভর্তি হন। সেখানে তিনি কলেজ ছাত্রলীগের অন্যতম নেতা অশ্রু ও শাহিনের নেতৃত্বে ছাত্রলীগের পতাকা তলে এরশাদ বিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন এবং ১৯৯০ সালের স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে সফলকারীদের সাথে ছাত্রলীগ কর্মী হিসেবে সক্রিয় ভূমিকা পালন করেন।

১৯৯১ সালে তিনি সেন্ট্রাল ল কলেজে অধ্যয়নরত অবস্থায় বাংলাদেশ ল স্টুডেন্টস ফেডারেশন এর কেন্দ্রীয় কমিটির অর্থ-সম্পাদক এবং কলেজ শাখার সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৯৩ সালে তিনি ঢাকা জগন্নাথ কলেজ বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয় হতে সমাজ বিজ্ঞানে এমএসএস পাশ করেন।


১৯৯৭ সালে এডভোকেট শাহাজাদা ভূঁইয়া কর্ম জীবনে পদার্পনের পর তখনকার সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও জামপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুল হ্ইা ভুইয়া এবং সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট শামসুল ইসলাম ভূঁইয়ার আহবানে জামপুর ইউনিয়ন আওয়ামীলীগ ও সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের একজন কর্মী হিসেবে যোগদান করে এখনো পর্যন্ত দলের নিবেদিত প্রাণ কর্মী হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।



তথা কথিত ১/১১ সরকারের আমলে ঢাকার আদালত অঙ্গনে বাংলাদেশ আওয়ামীলীগের আইন বিষয়ক সম্পাদক এড. নজিবুল্লাহ হীরু, খন্দকার গোলাম কিবরিয়া যোবায়ের, আসাদুজ্জামান খান কচি সহ ঢাকা আইনজীবী সমিতির নেতাদের সাথে আন্দোলনে অগ্রনী ভুমিকা পালন করেন।



স্থানীয়ভাবে নিজ এলাকায় একজন স্পষ্টবাদী, ন্যায় বিচারক, অন্যায়ের সাথে আপোষহীন এবং অসহায়ের সহায়ক হিসেবে পরিচিতি রয়েছে তার। তাইতো রাজনীতি ছাড়াও শিক্ষা সামাজিক বিভিন্ন সংগঠনের নেতৃত্ব দিয়ে আসছেন সাহসিক মনোভাব নিয়ে। জামপুর ইউনিয়ন আওয়ামীলীগ তথা সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগ অঙ্গনে তিনি একজন ক্লিন ইমেজের রাজনৈতিক মাঠের কর্মী হিসেবে পরিচিত।

সব মিলিয়ে আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনে জামপুর ইউনিয়নে এডভোকেট শাহাজাদা ভুঁইয়াই আওয়ামীলীগের মনোনয়ন পাওয়ার যোগ্য বলে দাবী তার কর্মী-সমর্থকদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x