বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ-সংক্ষিপ্ত ইতিহাস

নারায়ণগঞ্জ বাণী২৪.কমঃ  ১০ জানুয়ারি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস। পাকিস্তানের বন্দীদশা থেকে মুক্তি পেয়ে ১৯৭২ সালের এই দিন সদ্য স্বাধীন বাংলাদেশের মাটিতে বেলা ১টা ৪১ মিনিটে প্রত্যাবর্তন করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী প্রদান করেছেন।


আওয়ামী লীগ ও দলের সহযোগী সংগঠনসহ বিভিন্ন দলগুলো  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

সারা দেশে দলীয় কার্যালয়গুলোতে জাতীয় পতাকা উত্তোলন কর্মসুচি পালন করবে আওয়ামী লীগ, শরীক দল  ও অঙ্গসংগঠন গুলো।


বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করে বঙ্গবন্ধু সর্বস্তরের জনগণকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানানোর পর পাকিস্তানের সামরিক শাসক জেনারেল ইয়াহিয়া খানের নির্দেশে তাঁকে গ্রেফতার করে তদানীন্তন পশ্চিম পাকিস্তানের কারাগারে নিয়ে আটক রাখা হয়। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন


নয় মাস যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানি সৈন্যদের বিরুদ্ধে চূড়ান্ত বিজয় লাভ করে বাংলাদেশ। এরপর ১০ ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে জাতি বিজয়ের পূর্ণ স্বাদ গ্রহণ করে। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*