ইন্টারনেটের গতি

উগান্ডা থেকেও ইন্টারনেটের গতি অনেক কম বাংলাদেশের

নারায়ণগঞ্জ বাণী২৪.কমঃ বাংলাদেশ…! বিশ্বের মানচিত্রে উন্নয়নশী একটি দেশ। ক্রমশই উন্নত হচ্ছে দেশের তথ্য প্রযুক্তি সেক্টর। তবে মোবাইল নেটওর্য়াক  ও ইন্টরনেটেরে গতি উন্নতির  কথা হলা হলেও ব্যবহারকারীদের ভোগান্তির অন্ত নেই।

বিশ্বের অনেক দরিদ্র দেশে থেকে রেট বেশি মোবাইলের টাকটাইম ও ইন্টারনেটের।



ওকলার ইন্টারনেট গতি মাপার আন্তর্জাতিক প্রতিষ্ঠান। ওকলার এক প্রতিবেদনে দেখে গেছে উগান্ডা সহ সোমালিয়া, সুদান, জাম্বিয়া, ইথিওপিয়ার মতো দেশও মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের চেয়ে এগিয়ে।

আরও পড়ুন-অনুপ্রেরণাদায়ী শীর্ষ তিন নেতার তালিকায় শেখ হাসিনা

প্রতিবেশি সব দেশের েইন্টারনেটের গতি বাংলাদেশ থেকে বেশি। সর্বশেষ জানুয়ারি মাসের প্রতিবেদনে মোবাইল ইন্টারনেটের গতি দেখা গেছে  ১৪০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৬ নম্বরে এবং ব্রডব্যান্ড ইন্টারনেট গতিতে ১৭৫টি দেশের মধ্যে ৯৬ নম্বরে অবস্থান বাংলাদেশের । বাংলাদেশ থেকে অনেক এগিয়ে রয়েছে আফ্রিকার দরিদ্র দেশ উগন্ডা সহ সোমালিয়া, সুদান, জাম্বিয়া, ইথিওপিয়ার মতো দেশও।



প্রতিবেদনে দেখা যায়, মোবাইল ইন্টারনেটের গতি বাংলাদেশের গড় ডাউনলোড স্পিড ১০.৫৭ এমবিপিএস এবং আপলোডের গতি ৭.১৯ এমবিপিএস এবং  ব্রডব্যান্ড ইন্টারনেট ডাউনলোড গতি ৩৩.৫৪ এমবিপিএস এবং আপলোডের গতি ৩৩.৯৬ এমবিপিএস।

‘স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স’ একটি দেশে মোবাইল ও ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি কেমন, সেটি নির্ধারণে প্রতিবেদন প্রকাশ করে ওকলা।



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গ্রেফতার

রুপগঞ্জে ইয়াবা সহ মাদক ব্যবসায়ি গ্রেফতার

নারায়গঞ্জ বাণী২৪.কমঃ রুপগঞ্জে ইয়াবা সহ এক মাদক ব্যবসয়িকে  গ্রেফতার করেছে পলিশ। গ্রেফতার হওয়া মাদক ব্যবসায়ির নাম মামুন। সে  মাদক কারবারি মামুন উপজেলার