শ্রমিক ধর্মঘট

পোষাক শ্রমিকদের বেতন বৃদ্ধির দাবীতে উত্তাল নারায়ণগঞ্জ সহ দেশের বিভিন্ন শিল্প এলাকা

নারায়ণগঞ্জ বাণী২৪.কমঃ নারায়ণগঞ্জ সহ দেশের বিভিন্ন শিল্প এলাকা গুলোতে চলছে শ্রমিক ধর্মঘট। বাংলাদেশে সরকারের শ্রম মন্ত্রলায়ের ঘোষনা অনুযায়ী জাুনয়ারি ২০১৯ সাল থেকে পোশাষ শ্রমিকদের সর্বনিম্ন বেতন ৮০০০ টাকা  ঘোষনা দেওয়ার পর পোষাক কারাথানা গুলোর মালিক পক্ষ তা বাস্তবায়ন করলেও মিটছেনা শ্রমিক অসন্তোশ।

৩ জানুয়ারি থেকে পোশাক কারখানা গুলোতে নতুন দাবীতে শুরু হয়েছে শ্রমিক আন্দোলন। তবে আন্দোলনের মূল থাকছে  শ্রমিকদের একটি বড় অংশ সেলাই মেশিন অপারেটর। তাদের দাবী আমারা অপারেটর হয়ে যা বেতন পাই তার থেকে বেশি সহকারী অপারেটরদের (হেলপার)।

আপারেটরা পোশাক শ্রমিকদের সর্বনিন্ম বেতনের পাশপাশি তাদের বেতন বাড়ানোর দাবী তুলে আন্দোলন করছে বলে যানা গেয়ে। ৮ জানুয়ারী মঙ্গলবার মিরপুর এলাকা ও গাজীপুরের বিভিন্ন শিল্প এলাকায় শ্রমিকরা আন্দোালন ও রাস্তা অবরোধ করে রাখে।

এর আগে রবিবার ও সোমবার রাজধানীর বিমানবন্দর সড়ক কয়েক ঘণ্টার জন্যে অবরোধ করে রাখে পোশাক শ্রমিকরা। নারায়ণগঞ্জের মদনপুর এলাকায় অবস্থিত টোটাল ফ্যাশন নামের একটি কারখানায় অপারেটররা কাজে যোগদান না করে কারখানার বাহিরে অবস্থান করে আন্দোলন চালিয়ে যাচ্ছে বলে যানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*