৩রা এপ্রিলের ইতিহাস

১. (বিচারপতি সৈয়দ মাহবুব মোর্শেদের মৃত্যু)
এ অঞ্চলে আইনের, আইন শাস্ত্রে, আইন প্রয়োগের সম্পদ বিচারপতি সৈয়দ মাহবুব মোর্শেদের আজ মৃত্যুবার্ষিকী। ১৯৭৯ সালের এই দিনে ঢাকায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বিশিষ্ট আইনজ্ঞ, নির্ভীক বিচারপতি, প্রগতিশীল বুদ্ধিজীবী, বাঙালির স্বাধিকার আন্দোলনের উজ্জ্বল ব্যক্তিত্ব সৈয়দ মাহবুব মোর্শেদ ছাত্রজীবন, কর্মজীবন, অবসর জীবন সর্বক্ষেত্রে ন্যায় ও সততার দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। সৈয়দ মাহবুব মোর্শেদের জন্ম ১৯১১ সালের ১১ ফেব্রুয়ারি মুর্শিদাবাদে। ১৯৩১ সালে কলকাতা প্রেসিডেন্সি কলেজ থেকে অর্থনীতিতে বিএ অনার্স এবং ১৯৩২ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে প্রথম শ্রেণীতে এমএ পাস করেন। পরের বছর একই বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণীতে এলএলবি এবং ১৯৩৯ সালে পরের বছর একই বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণীতে এলএলবি এবং ১৯৩৯ সালে লন্ডন থেকে ব্যারিস্টারি ডিগ্রি লাভ করেন। এরপর আইন ব্যবসা শুরু করেন কলকাতা হাইকোটে। ১৯৫০ সালে বিখ্যাত লিয়াকত-নেহেরু চুক্তি বাস্তবায়নে বিশেষ ভ‚মিকা রাখেন তিনি। ১৯৫৫ তে নিয়োগ পান ঢাকা হাইকোর্টের বিচারপতি পদে। প্রধান বিচারপতি হন ১৯৬৪ সালে। এ পদ থেকে পদত্যাগ করেন ১৯৬৭সালে। ৬৮ তে আগরতলা ষড়যন্ত্র মামলায় অভিযুক্তদের পক্ষে কার্যকর তৎপরতা চালান। ৬৯-এ ভ‚মিকা রাখেন আইয়ুব বিরোধী গণআন্দোলনে। ৭১’র স্বাধীনতা আন্দোলনেও বিচারপতি সৈয়দ মাহবুব মোর্শেদের ভুমিকা ছিলো উল্লেখযোগ্য। বহুল আলোচিত মন্ত্রীর মামলা, কর্নেল ভট্টাচার্যের মামলা, পানের মামলায় তার রায় এদেশে আইনের ইতিহাসের সম্পদ ।
২. ১৯৫৪ সালের ৩ রা এপ্রিল শেরে বাংলা এ. কে. ফজলুক হক চার সদস্য বিশিষ্ট যুক্তফ্রন্ট মন্ত্রী সভা গঠন করেন। পূর্ণাঙ্গ মন্ত্রী পরিষদ গঠন করা হয় ১৫ মে। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হক। ১৯৫৩ সালের ৪ ডিসেম্বর এ. কে. ফজলুক হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী ও মাওলানা আবদুল হামিদ খান ভাসানীকে নিয়ে গঠিত হয় যুক্তফ্রন্ট। ১৯৫৪ সালের ৩১ মে পাকিস্তানের গভর্ণর জেনারেল গোলাম মোহাম্মদ যুক্তফ্রন্ট মন্ত্রী পরিষদ বাতিল করে দিয়ে ৯২ (ক) ধারা জারীর মাধ্যমে প্রদেশে গভর্ণরের শাসন প্রবর্তন করেন। ১৯৫৬ এর ২৯ ফেব্রুয়ারি পাকিস্তানের শাসনতন্ত্র গৃহীত ও ২৩ মার্চ তা কার্যকরী হয়। এ সময় এ. কে. ফজলুক হক পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রীর পদ ত্যাগ করে ৮৩ বছর বয়সে করাচি থেকে ঢাকা এসে ১৯৫৬ সালের ২৪ মার্চ পূর্ব পাকিস্তানের গভর্ণর হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ১৯৫৮ সালের ১ এপ্রিল পাকিস্তান কেন্দ্রীয় সরকার তাকে গভর্ণরের পদ থেকে অপসারণ করে। এরপরই তিনি তার ৪৬ বছরের বৈচিত্রময় রাজনৈতিক জীবন থেকে স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন।

৩. ১৮৯০ সালের ৩রা এপ্রিল ইউরোপের বিশিষ্ট রাজনীতিবিদ, জার্মান সাম্রাজ্য স্থপতি ও প্রথম চ্যান্সেলর অটো ভন বিসমার্ক পদচ্যুত হন। তিনি ১৮৭১ সাল থেকে ১৮৯০ সাল পর্যন্ত জার্মানীর চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন। বিসমার্ক গ্যোটিঙেন ও বার্লিন বিশ্ববিদ্যালয়ে আইন পড়েন। পড়াশুনা শেষ করে তিনি প্রুশীয় প্রশাসনে যোগ দেন এবং আখেন শহরের প্রশাসক নিযুক্ত হন। ১৮৫৯ সালে তাঁকে রাশিয়াতে রাষ্ট্রদূত করে পাঠানো হয়। ১৮৬২ সালের মার্চে তাঁকে ফেরত আনা হয় এবং এবার ফ্রান্সে রাষ্ট্রদূত করে পাঠানো হয়। ১৮৬২ সালে তিনি বার্লিনে প্রধানমন্ত্রী হিসেবে ফেরত আসেন। তিনি প্রুশিয়ার নেতৃত্বে জার্মানিকে একত্রিত করার কাজে মনোনিবেশ করেন। ১৮৬৬ সালে যুদ্ধে তিনি অস্ট্রিয়াকে পরাজিত করেন এবং জার্মানি থেকে দেশটিকে বিচ্ছিন্ন করে দেন। বিসমার্ক ছিলেন নতুন জার্মান সাম্রাজ্যর নায়ক। তিনি গোটা জার্মানির জন্য এক মুদ্রা, একটি কেন্দ্রীয় ব্যাংক, এবং একই দেওয়ানী ও ফৌজদারী আইনের প্রবর্তন করেন। অভ্যন্তরীণ ব্যাপারে সমাজতন্ত্রবিরোধী হলেও বিসমার্কই ইউরোপের প্রথম নেতা হিসেবে সামাজিক নিরাপত্তার ব্যবস্থা করেন এবং শ্রমিকদের জন্য দুর্ঘটনা, অসুস্থতা ও বার্ধক্যসংক্রান্ত বীমার ব্যবস্থা করেন। কিন্তু ১৮৯০ নাগাদ তাঁর নীতিগুলির বিরোধীর সংখ্যা বাড়তে থাকে এবং ঐ বছর মার্চে তিনি পদত্যাগে বাধ্য হন। বিসমার্ক ১৮৯৮ সালে পরলোকগমন করেন।

৪. ১৮৯৭ সালের ৩রা এপ্রিল জার্মানীর বিশিষ্ট সঙ্গীতজ্ঞ ও গীতিকার ও পিয়ানো বাদক জোহানেস ব্রামস পরলোকগমন করেন। তিনি ১৮৩৩ সালে হামবুর্গে জন্মগ্রহণ করেন এবং তার পিতার কাছেই সঙ্গীতের প্রাথমিক দীক্ষা নেন। জীবদ্দশাইতে তার ইর্ষনীয় জনপ্রিয়তা এবং প্রভাব ছিলো। তিনি সংগীতের ক্ষেত্রে একই সাথে ঐতিহ্যের অনুসরন করেছেন এবং নতুন আবিষ্কারে ব্রতী হয়েছেন। ব্রামসের গুরুত্বপূর্ণ শিল্পকর্মগুলোর মধ্যে ফোর্থ সিম্ফনী, এ জার্মান রিকুয়েম, ফার্স্ট পিয়ানো কনসার্টো, দি আর্ট অব ফুগু ইত্যাদি উল্লেখযোগ্য।

৫. হিজরী ১২৩২ সালে ৭ই রবিউস সানী বিশিষ্ট মুসলিম সাহিত্যিক, মুফাস্সির ও ফকীহ আবুল ফেইস হামদুন ইবনে আব্দুর রহমান মৃত্যুবরণ করেন। তিনি ব্জ€˜ইবনে হজ¦’ নামেই বেশী পরিচিত। তিনি হিজরী ১১৭৪ সালে মরক্কোর ফাস শহরে জন্মগ্রহন করেন এবং সেখানেই প্রতিপালিত হন। তিনি সে সময়কার খ্যাতনামা শিক্ষকদের কাছে ধর্ম ও সাহিত্য বিষয়ে জ্ঞান লাভ করেন। হজে¦র করতে যাওয়ার সময় তিনি শেখ আনসারীর মত বিখ্যাত আলেমদের সান্নিধ্য লাভ করেন। ইবনে হজ¦ ফিকাহ, তাফসির, যুক্তিবিদ্যা ও অন্যান্য বিষয়ে মূল্যবান গ্রন্থ লিখে গেছেন।
৬. ২০০২ সালের ৩রা এপ্রিল ইসরাইলী সেনাবাহিনী ফিলিস্তিনের জর্দান নদীর পশ্চিম তীরে অবস্থিত জেনিন শহরে ভয়াবহ হামলা শুরু করে। গণ জাগরণ বা ইনতিফাদাকে স্তব্ধকে করে দেয়ার জন্য কয়েক সপ্তা আগে ফিলিস্তিনিরে কয়েকটি শহরে যে হামলা করা হয়েছে তারই অংশ হিসেবে জেনিনে এ হামলা চালানো হয়। জেনিনের পনর হাজার অধিবাসীর বিরুদ্ধে এ হামলায় ইসরাইলের ২০০ ট্যাংক, বেশ কয়েকটি হেলিকপ্টার এবং দশ হাজার সৈন্য অংশ গ্রহণ করে। তারা শহরটির উপর আকাশ এবং ভুমিকা পথে প্রচন্ড হামলা চালায়। এ সত্তেও জেনিন শহরের প্রতিরোধ যোদ্ধারা দখলদার ইসরাইলি বাহিনীর বিরুদ্ধে ৯ দিন প্রতিরোধ যুদ্ধ অব্যাহত রাখে। ৯দিনের ঐ ভয়াবহ হামলায় শরনার্থী শিবিরের ৭০ ভাগ স্থাপনা ধ্বংস হয়ে যায়। শত শত ফিলিস্তিনী হতাহত এবং ৫০০০ মানুষ গৃহহীন হয়ে পড়ে।

৭. ১৯৪১ সালের এই দিনে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে ইরাকে ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেতা রশিদ আলী আল গিলানী বাগদাদ দখল করে নেন। রশিদ আল গিলানীর সরকার ছিল জার্মানীর নাজি সমর্থিত। জার্মান সরকার গিলানীর সমর্থনে সেনাবাহিনী পাঠানোর কথা দিলেও যথাসময়ে জার্মান সেনাবাহিনী পৌঁছতে ব্যর্থ হওয়ায় ব্রিটিশরা পুনরায় বাগদাদ দখল করে নেয়।

৮. ১৯৯৫ সালের ৩ এপ্রিল ভিয়েতনাম মার্কিন বিরোধী প্রতিরোধ যুদ্ধে জয়লাভের ২০তম বার্ষিকী উদযাপন করে। এ উপলক্ষে ভিয়েতনাম সরকার মার্কিন প্রতিরোধ যুদ্ধে নিহতদের সংখ্যা প্রকাশ করে। সরকারী পরিসংখ্যানে বলা হয়, ১৯৫৯ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত ২১ বছর স্থায়ী ঐ মার্কিন আগ্রাসন বিরোধী যুদ্ধে ৮০ লক্ষ লোক হতাহত হয় এবং ৩ লক্ষ নিখোঁজ হয়। ভিয়েতনাম যদ্ধে প্রায় ৫৮ হাজার মার্কিন সেনা নিহত হন।

৯. তুরস্কের সুলতান দ্বিতীয় বায়োজিদ কর্তৃক তার পুত্র প্রথম সেলিমের কাছে রাজ্যের ক্ষমতা হস্তান্তর (১৫১২)
১০. ফ্রান্স ও স্পেনের মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষর । চুক্তি অনুযায়ী স্পেনকে ১৫০ বছর ইতালি শাসনের ক্ষমতা প্রদান (১৫৫৯)

১১. রাজা নবমচার্লসের নিজেকে সুইডেনের সর্বময় ক্ষমতার অধিকারী ঘোষনা (১৬৯৩)
১২. রানী ভিক্টোরিয়াকে ভারত  সম্রাজ্ঞী ঘোষণা (১৮৫৭)
১৩. যুক্তরাষ্ট্রে প্রথম ঘোড়ার ডাক চালু (১৮৬০)
১৪. ডেনমার্ক ও নরওয়েতে জার্মান বাহিনীর অনুপ্রবেশ (১৯৩৯)
১৫. আরব জাতিগুলো ইসরাইলের সঙ্গে সামরিক যুদ্ধ বিরতি চুক্তিতে উপনীত (১৯৪৯)
১৬. শেরে বাংলার নেতৃত্বে পূর্ব বাংলায় যুক্তফ্রন্ট মন্ত্রিসভা গঠন (১৯৫৪)
১৭. লিবিয়ায় গাদ্দাফি বিরোধী ষড়যন্ত্রের অভিযোগে ২২ জনের মৃত্যুদন্ড কার্যকর (১৯৭৭)
১৮. গিনিতে সামরিক অভ্যুত্থান (১৯৮৪)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জের ফলাফল-আসন অনুসারে নির্বাচিতদের তালিকা

নারায়ণগঞ্জ বাণী২৪কমঃ সফল ভাবে শেষ হলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়, আর শেষ হয় বিকাল ৪টায়।