নামাজ

করোনার উর্ধগতি-নতুন করে মসজিদের নামাজ আদায়ে যে নির্দেশনা গুলো দেওয়া হলো

নারায়ণগঞ্জ বাণী২৪.কমঃ বিশ্বে আবারও বাড়তে শুরু করেছে করোনার সংক্রমণ। গত ২৪ ঘন্টায় বিশ্বে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৭ লাখেরও অধিক। বাংলাদেশেও গত ২৩৪ ঘন্টায ১৩শত এর বেশি আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৩ জনের।

আরও পড়ুনঃ-নারায়ণগঞ্জে ঘরের বৃষ্টির পানি পরিষ্কার করতে গিয়ে বিদ্যুতস্পৃষ্ট হয়ে ৩ গৃহবধুর মৃত্যু



দেশে নতুন করে করোনার সংক্রমণ রোধে মসজিদে নামাজ আদয়ের ক্ষেত্রে নতুন করে ১০টি নির্দেশনা দেওয়া হয়েছে।

সেগুলো হলো-

১. মসজিদের প্রবেশদ্বারে হ্যান্ড স্যানিটাইজার-হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে এবং আগত মুসুল্লিদের অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে।

২ . প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে অজু করে, সুন্নত নামাজ ঘরে আদায় করে মসজিদে আসতে হবে এবং অজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে।



৩. মসজিদে কার্পেট বিছানো যাবে না। পাঁচ ওয়াক্ত নামাজের পূর্বে সম্পূর্ণ মসজিদ জীবাণুনাশক দ্বারা পরিষ্কার হবে, মুসুল্লিদের প্রত্যেককে নিজ নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে আসতে হবে।

৪. কাতারে নামাজে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হবে।

৫. শিশু, বয়োবৃদ্ধ, যেকোনো অসুস্থ ব্যক্তি এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি জামাতে অংশগ্রহণ করা হতে বিরত থাকবেন।

৬. সংক্রমণ রোধ নিশ্চিতকল্পে মসজিদের অজুখানায় সাবান-হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না।



৭. সর্ব সাধারণের সুরক্ষা নিশ্চিতকল্পে মন্ত্রিপরিষদ বিভাগ, স্বাস্থ্যসেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা অবশ্যই অনুসরণ করতে হবে।

৮. করোনাভাইরাস মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য নামাজ শেষে মহান রাব্বুল আলামিনের দরবারে খতিব, ইমাম ও মুসুল্লিরা দোয়া করবেন।

৯. খতিব, ইমাম ও মসজিদ পরিচালনা কমিটি বিষয়গুলো বাস্তবায়ন নিশ্চিত করবেন।



১০. মাস্ক পরিধান, সামাজিক দূরত্ব বজায় রাখা, হ্যান্ড স্যানিটাইজার-সাবান দিয়ে হাত ধোয়াসহ ব্যবহারসহ স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব যথাযথভাবে অনুসরণ করতে হবে অন্য সকল সব ধর্মীয় প্রতিষ্ঠান-উপাসনালয়ে প্রবেশে।



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

করোনা সংক্রমন

মঙ্গলবার-বেড়েই চলেছে করোনার সংক্রমণ-আরও আক্রান্তের রেকর্ড,২৪ ঘন্টার আপডেট

নারায়ণগঞ্জ বাণী২৪.কমঃ ক্রমাগত বেড়েই চলেছে নারায়ণগঞ্জে করোনার সংক্রমণ। নতুন করে গত ২৪ ঘন্টায় জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা গত কয়েক মাসের তুলনায় সবচেয়ে বেশি ।