টানা ষষ্ঠ মেয়াদে বিকেএমইএ’র সভাপতি এ কে এম সেলিম ওসমান এমপি

Narayanganj Bani24: বিকেএমইএ পরিচালনা পর্ষদে ২০২১-২৩ মেয়াদে সভাপতি নির্বাচিত হয়েছেন একেএম সেলিম ওসমান, এমপি।

এ নিয়ে টানা ষষ্ঠ মেয়াদে তিনি বিকেএমইএ’র সভাপতি নির্বাচিত হলেন।



৩৫ সদস্যের এই পরিচালনা পর্ষদে মোহাম্মদ হাতেম নির্বাহী সভাপতি, মনসুর আহমেদ সিনিয়র সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন। সহ-সভাপতি পদে নির্বাচিতদের মধ্যে রয়েছেন ফজলে শামীম এহসান, অমল পোদ্দার, গাওহার সিরাজ জামিল, আখতার হোসেন অপূর্ব ও আশিকুর রহমান।

এছাড়া সহ-সভাপতি (অর্থ) পদে নির্বাচিত হয়েছেন মোরশেদ সারোয়ার সোহেল। ১১ অক্টোবর বিকেএমইএ ঢাকা কার্যালয়ে ২০২১-২৩ মেয়াদে দায়িত্ব গ্রহণকারী নেতৃবৃন্দের নাম ঘোষণা করা হয়।




বিকেএমইএ পরিচালনা পর্ষদ (২০২১-২৩) নির্বাচন উপলক্ষ্যে নির্বাচন বোর্ড ও নির্বাচন আপিল বোর্ড গঠিত হয় গত ১৪ আগস্ট ২০২১ তারিখে। উক্ত বোর্ড ১৭ আগস্ট নির্বাচনী তফসিল ঘোষণা করে। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র সংগ্রহের তারিখ ছিলো ০৩ ও ০৪ অক্টোবর।

০৩ অক্টোবর কোনো উদ্যোক্তাই মনোনয়নপত্র সংগ্রহ না করলেও ০৪ অক্টোবর সম্মিলিত নীট ফোরামের পক্ষে মোট ৩৫ টি মনোনয়নপত্র সংগ্রহ করেন নীট ফোরামের সদস্যবৃন্দ এবং নির্ধারিত দিন ০৭ অক্টোবর প্রার্থীরা উক্ত ৩৫ টি মনোনয়নপত্র নির্বাচন বোর্ডের চেয়ারম্যানের কাছে জমা দেন। ১০ অক্টোবর উক্ত ৩৫ জনকে চূড়ান্ত মনোনিত প্রার্থী হিসেবে ঘোষণা করে নির্বাচন বোর্ড।

উল্লেখ্য, বিকেএমইএ’র ‘এজিএম-২০২১’ এ পরিচালনা পর্ষদের সদস্য সংখ্যা ২৭ থেকে ৩৫ জনে উন্নীত করার সিদ্ধান্ত সর্ব সম্মতিক্রমে গৃহীত হয় এবং তা বাণিজ্য মন্ত্রণালয় হয়ে রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানি’র মাধ্যমে মেমোরেন্ডামে অন্তর্ভুক্ত হওয়ার মাধ্যমে অনুমোদিত হয়। এরই প্রেক্ষাপটে বিকেএমইএ পরিচালনা পর্ষদের ৩৫ টি পদের বিপরীতে মনোনয়নপত্র জমা পড়ে।




যেহেতু ৩৫ টি পদের বিপরীতে শুধুমাত্র ৩৫ টি মনোনয়ণপত্র জমা পড়েছে সেহেতু ১২ নভেম্বর ২০২১ তারিখে ভোট গ্রহণের কথা থাকলেও বাণিজ্য সংগঠন বিধিমালা ১৯৯৪ এর ১৭ ধারা অনুযায়ী তার প্রয়োজন পড়ে না। ফলে বিধি অনুযায়ী ১১ অক্টোবর ২০২১ তারিখেই সভাপতি (১জন), নির্বাহী সভাপতি (১ জন), সিনিয়র সহ-সভাপতি (১ জন), সহ-সভাপতি (৫ জন) এবং সহ-সভাপতি (অর্থ) (১ জন) সহ মোট ৯ টি পদে নির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও উক্ত ৯ টি পদের বিপরীতে শুধুমাত্র ৯ টি মনোনয়নপত্র জমা পড়ায় ধারাবাহিকভাবে তারা নির্বাচিত হন।

এই পর্ষদে ২৬ জন পরিচালকের মধ্যে রয়েছেন মঞ্জুরুল হক, আবু আহমেদ সিদ্দিক, মোস্তফা জামাল পাশা, মো. শামসুজ্জামান, মোস্তফা মনোয়ার ভূঁইয়া, শ্যামল কুমার সাহা, সাহাদাত হোসেন ভূঁইয়া, খন্দকার সাইফুল ইসলাম, তারেক আফজাল, রাজিব দাস সুজয়, এম আই সিদ্দিক, রতন কুমার সাহা, নন্দ দুলাল সাহা, মো. কবির হোসেন, মির্জা আকবর আলী চৌধুরী, আহমেদ নূর ফয়সাল, আব্দুল হান্নান, ইমরান কাদের তুর্য, ফকির কামরুজ্জামান নাহিদ, মোহাম্মদ শামসুল আজম, গাজী শহীদউল্লাহ, আসাদুল ইসলাম, আক্কাস উদ্দিন মোল্লা, মোহাম্মদ জাকারিয়া ওয়াহিদ, লুতফর রহমান ও হারুন অর রশিদ।

নব নির্বাচিত বোর্ড করোনা প্রেক্ষাপটে সৃষ্ট সঙ্কট, কাচামাল ও কন্টেইনারের দাম বৃদ্ধি পাওয়াসহ খাত সংশ্লিষ্ট বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করার পাশাপাশি প্রচলিত বাজার অনুসন্ধান, বাণিজ্য বৃদ্ধির মতো বিষয়গুলোকে আরো বেগবান করার লক্ষ্যে কাজ করবে বলে জানায়। সমস্যা সমাধান ও সম্ভাবনা কাজে লাগিয়ে সমৃদ্ধি অর্জনে সরকারের পাশাপাশি খাত সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করে বিকেএমইএ’র নব নির্বাচিত বোর্ড।




বিকেএমইএ পরিচালনা পর্ষদ নির্বাচন (২০২১-২৩) সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নির্বাচন বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন এফবিসিসিআই এর সাবেক সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ আলী। সদস্য হিসেবে ছিলেন বাংলাদেশ ইয়ার্ন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি মো. সোলায়মান ও নারায়ণগঞ্জ জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি হাসান ফেরদৌস জুয়েল।

একই সাথে এফবিসিসিআই এর সাবেক পরিচালক প্রবীর কুমার সাহা চেয়ারম্যান, এনসিসিআই এর সাবেক সহ-সভাপতি রাশেদ সারোয়ার এবং নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সভাপতি আরিফ আলম দীপু সদস্য হিসেবে নির্বাচনী আপিল বোর্ডের দায়িত্ব পালন করেন।

বার্তা প্রেরক

সুলভ চৌধুরী
প্রধান নির্বাহী কর্মকর্তা
বিকেএমইএ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নির্বাচন কমিশন-

আসন অনুসারে নির্বাচিত ২৯৮ জনের নামের তালিকা-(বিভাগ ভিত্তিক)

নারায়ণগঞ্জ বাণী২৪কমঃ সফল ভাবে শেষ হলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়, আর শেষ হয় বিকাল ৪টায়।