নামাজ

মাসজিদে নামাজ পড়ায় ও ইতেকাফে বসতে যেসব শর্ত মানতে হবে-পড়ুুন বিস্তারিত

নারায়ণগঞ্জ বাণী২৪.কমঃবৃহস্পতিবার দুপুর থেকে সারাদেশে মসজিদগুলোতে জামাতে নামাজ ও তারাবিহ পড়া যাবে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রনালয়। ৬ মে বুধবার গনমাধ্যেমকে এ তথ্য জানিয়েছেন ধর্ম সচিব নুরুল ইসলাম।

স্বাস্থ্যবিধি মেনে তিন ফুট দূরত্ব নিশ্চিতসহ ১২ দফা শর্তসাপেক্ষে মাসজিদে নামাজ আদায় ও রোজার শেষ ১0 দিনে ইতেকাফে বসতে পারবে।

শর্তগুলো হলো….

১. নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবানুণাশক দিয়ে পরিষ্কার করতে হবে ।মসজিদে কার্পেট বিছানো যাবে না এবং মুসল্লিরা প্রত্যেকে নিজ বাড়ি থেকে  জায়নামাজ মাসজিদে নিয়ে আসবে।

২. প্রত্তেক মুসল্লিকে মাস্ক পরে মসজিদে আসতে হবে ও মাসজিদের প্রবেশ পথে হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধোয়ার ব্যবস্থাসহ সবান-পানি রাখতে  হবে।

৩. বাড়ি থেকে অজু ও সুন্নত নামাজ আদায় করে মাসজিদে আসতে হবে।

৪. কাতারে প্রতি ৩ফুট পর পর দাড়াতে হবে।

৫. শিশু, বয়োবৃদ্ধ, যে কোনো অসুস্থ ব্যক্তি মাসজিদে আসতে পারবেনা এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তি জামাতে অংশ নিতে পারবেন না।

৬. মসজিদের ওজুখানায় সাবান/হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে ও মাসজিদে থাকা টুপি ও সংরক্ষিত জায়নামাজ ব্যবহার করা যাবেনা।

৭. সুরক্ষা নিশ্চিতকল্পে স্বাস্থ্য সেবা বিভাগ, স্থানীয় প্রশাসন এবং আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনীর নির্দেশনা মানতে হবে।

৮. সেহেরি ও ইফতারের আয়োজন মাসজিদে করা যাবেনা।

৯. এক কাতার অন্তর অন্তর কাতার হবে।

১০.  সর্বোচ্চ পাঁচজন নিরাপদ দূরত্ব বজায় রেখে ইতেকাফ এর জন্য অবস্থান করতে পারবেন।

১১. মাজ শেষে মহান রাব্বুল আলামিনের দরবারে করোনা ভাইরাস মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য খতিব ও ইমামদের অনুরোধ করা যাচ্ছে।

১২. খতিব,  ইমাম ও  মসজিদ পরিচালনা কমিটি উল্লেখিত শর্তসমূহ বাস্তাবায়ন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নামাজ

নামাজ শেষে মোনাজাতরত অবস্থায় ইমামের মৃত্যু

নারায়ণগঞ্জ বাণী২৪.কমঃ নামাজ শেষে করে মোনাজাত করার সময় এক ইমামের মৃত্যু হয়েছে (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। মৃত ইমামের নাম মাওলানা হেদায়েত উল্লাহ মিয়াজি শরীফ (৪০)।