হ্যাকিং চেষ্টা ব্যার্থ করে দিল মালয়েশিয়া ব্যাংক

নারায়ণগঞ্জ বানী নিউজঃ মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ভুয়া সুইফট মেসেজের মাধ্যমে অনুমোদিত অর্থ স্থানান্তরের চেষ্টা শনাক্ত করার পর তারা তা ঠেকিয়ে দিয়েছে। ব্যাংক নেগারা মালয়েশিয়া জানিয়েছে,হ্যাকিং চেষ্টায় তাদের কোনো আর্থিক ক্ষতি হয়নি। বার্তা তবে অর্থ স্থানান্তরের ওই অনুরোধ সুইফটের গ্লোবাল পেমেন্টস নেটওয়ার্ক থেকে এসেছিল কি না, তা স্পষ্ট করেনি মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক। এ বিষয়ে বিস্তারিত তথ্যও তারা প্রকাশ করেনি। বিবৃবিতে বলা হয়েছে, সুইফট এবং অন্যান্য কেন্দ্রীয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে দ্রুত যোগাযোগের মাধ্যমে মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক অনুমোদিত অর্থ স্থানান্তরের সব চেষ্টা তাৎক্ষণিক ভাবে আটকে দিয়েছে। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ১০ লাখ ডলার একই কায়দায় চুরি হয়। পাঁচটি সুইফট বার্তার মাধ্যমে চুরি হওয়া এ অর্থের মধ্যে শ্রীলঙ্কায় যাওয়া ২ কোটি ডলার ফেরত আসে। তবে ফিলিপিন্সে যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলার জুয়ার টেবিল ঘুরে হাতবদল হয়। তার মধ্যে দেড় কোটি ডলার উদ্ধার করা গেলেও বাকি অর্থ উদ্ধারে এখনও তেমন কোনো অগ্রগতি নেই।গতবছর ফেব্রুয়ারিতে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক থেকেও ৩৩ কোটি ৯৫ লাখ রুবল চুরি যায় বলে স¤প্রতি দেশটির পক্ষ থেকে জানানো হয়। মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ওই হ্যাকিং চেষ্টার কারণে তাদের স্বাভাবিক লেনদেন ব্যবস্থাপনায় কোনো বিপত্তি ঘটেনি। অংশীজনের স্বার্থরক্ষায় নিরাপত্তা জোরদার করার পাশাপাশি স্থানীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে আইন প্রয়োগকারী সংস্থার সহযোগিতা নিয়ে একটি তদন্ত শুরু করার কথাও বলা হয়েছে বিবৃতিতে।
হ্যাকিং চেষ্টা ঠেকিয়ে দিয়েছে মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক
এফএনএস অর্থনীতি: মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ভুয়া সুইফট মেসেজের মাধ্যমে অনুনোমোদিত অর্থ স্থানান্তরের চেষ্টা শনাক্ত করার পর তারা তা ঠেকিয়ে দিয়েছে।ব্যাংক নেগারা মালয়েশিয়া জানিয়েছে,হ্যাকিং চেষ্টায় তাদের কোনো আর্থিক ক্ষতি হয়নি। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অর্থ স্থানান্তরের ওই অনুরোধ সুইফটের গেøাবাল পেমেন্টস নেটওয়ার্ক থেকে এসেছিল কি না, তা স্পষ্ট করেনি মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক। এ বিষয়ে বিস্তারিত তথ্যও তারা প্রকাশ করেনি। বিবৃবিতে বলা হয়েছে, সুইফট এবং অন্যান্য কেন্দ্রীয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে দ্রæত যোগাযোগের মাধ্যমে মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক অনুনোমোদিত অর্থ স্থানান্তরের সব চেষ্টা তাৎক্ষণিক ভাবে আটকে দিয়েছে। ২০১৬ সালের ফেব্রæয়ারিতে নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ১০ লাখ ডলার একই কায়দায় চুরি হয়।
পাঁচটি সুইফট বার্তার মাধ্যমে চুরি হওয়া এ অর্থের মধ্যে শ্রীলঙ্কায় যাওয়া ২ কোটি ডলার ফেরত আসে। তবে ফিলিপিন্সে যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলার জুয়ার টেবিল ঘুরে হাতবদল হয়। তার মধ্যে দেড় কোটি ডলার উদ্ধার করা গেলেও বাকি অর্থ উদ্ধারে এখনও তেমন কোনো অগ্রগতি নেই।গতবছর ফেব্রুয়ারিতে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক থেকেও ৩৩ কোটি ৯৫ লাখ রুবল চুরি যায় বলে স¤প্রতি দেশটির পক্ষ থেকে জানানো হয়। মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক বলেছে, ওই হ্যাকিং চেষ্টার কারণে তাদের স্বাভাবিক লেনদেন ব্যবস্থাপনায় কোনো বিপত্তি ঘটেনি। অংশীজনের স্বার্থরক্ষায় নিরাপত্তা জোরদার করার পাশাপাশি স্থানীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে আইন প্রয়োগকারী সংস্থার সহযোগিতা নিয়ে একটি তদন্ত শুরু করার কথাও বলা হয়েছে বিবৃতিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মাহফুজুর রহমান কালাম

এবার মাহফুজুর রহমান কালামকে কিছু দিতে চায় সোনারগাঁও তৃনমূল আওয়ামিলীগ

নারায়ণগঞ্জ বাণী ২৪.কম: এবার সোনারগাঁও উপজেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ  সম্পাদক ও নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের