যেনে নিন Wifi কি আমাদের ক্ষতি করছে..?

মাহমুদুল হাসানঃ Wifi বা wireless fidelity হচ্ছে একটি তার বিহিন লোকাল এরিয়া নেটওয়ার্ক (LAN) প্রযুক্তি । প্রযুক্তির কল্যাণে এখন প্রায় সব যায়গায় Wifi এর ব্যাবহার দেখাযায় (বাসাবাড়ি, রাস্তা, রেস্টুরেন্ট, এয়ারপোর্ট)। একটি রাউটার ও ইন্টারনেট কানেকশন এর মাধ্যমে তৈরি করে নেয়া যায় নিজস্ব নেটওয়ার্ক সিস্টেম । যার মাধ্যমে আপনি আপনার হটসপট সাপোর্টড ডিভাইস (মোবাইল, কম্পিউটার) পরস্পর এবং ইন্টারনেট এর সাথে সংযুক্ত করতে পারেন ।

এখন প্রশ্ন আসে রাউটার কি? এটি কি আমাদের জন্য ক্ষতিকর কোন রশ্মি প্রোডিউস করে??

এক নেটওয়ার্ক থেকে আরেক নেটওয়ার্কে ডাটা পাঠানোর পদ্ধতিকে বলা হয়ে থাকে রাউটিং । আর রাউটিং এর জন্য যে ডিভাইস ব্যাবহার করা হয় তাই হল রাউটার । রাউটারে থাকে এন্টেন যা ২.৪ GHz বা নতুন প্রযুক্তিতে ৫.০ GHz এ কাজ করে থাকে ।

এখন বুঝার বিষয় . বা . G কি আমাদের জন্য ক্ষতিকর??

আসলে আমাদের মধ্যে যারা মনেকরি wifi ক্ষতিকর তারা মনে করে Wifi এর তরঙ্গ যেটা গিগাহার্টজ রেঞ্জে কাজ করার সাথে আমাদের দৈহিক ক্ষতি করে চলেছে প্রতিনিয়ত তেমনটা নয় । আমরা যে আলোকে চোখে দেখতে পাই তা এক ধরনের তরঙ্গ । একটা লাইট বাল্ব রাউটারের এন্টেনা থেকে বেশি তরঙ্গ নির্গত করে থাকে । রাউটারের একটা সাধারণ এন্টেনা ০.৫ watt এর ও কম বিদ্যুৎ ব্যাবহার করে যেখানে একটি ১৫ watt এর একটি LED বাল্ব প্রতি সেকেন্ডে ১৫ Watt বিদ্যুৎ কে আলো তথা তরঙ্গে পরিনত করছে যা নিয়ে আমরা চিন্তা করি না ।

 

আমাদের দেহের জন্য শুধু UV (Ultra violet) এবং তার নিচের তরঙ্গদৈর্ঘ্যের রশ্মি গুলো ক্ষতিকর ।

যেমন : গামা রশ্মি, আলফা রশ্মি ইত্যাদি ।এরা মানব দেহের DNA কে ভেঙ্গে ফেলতে সক্ষম । এগুলো দেহে ক্যান্সার সৃষ্টি করতে পারে।  UV সূর্য থেকে এলেও, আলফা, গামা রশ্মি মত সহজলভ্য নয় ।

অপরদিকে, Infrared (অবলোহিত রশ্মি),Microwave, Radio wave এরা দৃশ্যমান আলো থেকে বের হচ্ছে যা আমাদের দেহের কোন ক্ষতি করে না।

তাই বলা যায় wifi আমাদের জন্য ক্ষতিকর না এবং Wifi ব্যাবহার করার ক্ষেত্রে ভয় পাওয়ার কারন নেই ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*