করোনা ভাইরাস

মাত্র ৩০ সেকেন্ডই যেভাবে ঠেকাবেন করোনা ভাইরাস

নারায়ণগঞ্জ বাণী২৪.কমঃ করোনা ভাইরাস ঠেকাতে পারবেন মাত্র ৩০ সেকেন্ডে। করতে হবে মাউথ ওয়াস। এমনি এক অবাক করা তথ্য প্রকাশ করেছেন কোরিয়ান ইউনিভার্সিটি অব মেডিসিন -এর একটি গবেষক দল।

গবেষকরা বলেছেন,  ১০ মিলি লিটার মাউথ ওয়াস দিয়ে কুলকচি করলে করোনা ভাইরাসের সাথে যুদ্ধ করার জন্য প্রস্তুত হতে পারবেন আপনি। মাউথওয়াশ দিয়ে কুলকুচি করলে লালারসে করোনার ভাইরাসে কর্মক্ষমতা শেষ হয়ে যায়। ক্লোহেক্সিডাইন (chlorhexidine mouthwash) মাউথওয়াশ দিয়ে গড়গড়া করলে করোনা সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব হবে।


কারন হিসেবে গবেষকরা বলেন, মানুষের মুখে থাকা লালায় মারাত্বক ভাবে পাওয়াা গেছে CoV-2-জীবাণুর উপস্থিতি। আর এই ভাইরাস অন্যর সাথে কথা বলার সময় ছড়িয়ে পড়ে ব্যপক ভাবে। মাস্ক পড়লে হয়তো তা ছড়াবেনা । তবে নিজ মুখের লালা থেকে মাস্কে লেগে যাবে ভাইরাস। শতভাগ মাস্ক ও শরীর পরিস্কার না করা হলে দেখে দিবে ভয়াবহ বিপদ।মাস্ক পড়া ছাড়া বাহিরে হওয়ার রয়েছে নিশিদ্ধ। এই তরল পদার্থ দিয়ে মুখে কুলকুচি করলে করোনা ছড়ানোর ভয় সাময়িকভাবে অনেকটা কমবে বলে গবেষকরা বলেন।


গবেষকরা আরও বলেন, চিকিৎসকদের ক্ষেত্রে  এটা অতি গুরুত্বপূর্ণ। কারন চিকিৎসকরা রোগীর খুব কাছাকছি এসে সেবা প্রদান করে থাকেন।  তাই চিকিৎসকদের ১৫ থেকে ৩০ মিনিট অন্তর এই মাউথওয়াশ ব্যবহার করার অতি জরুরী।

 

এছাড়ার রেড জোনে থাকা ও হোম কোয়ারেন্টাইনে যারা রয়েছে তাদের প্রতি ২ ঘন্টা অন্তর অন্তর এই মাউথ ওয়ার দিয়ে কুলকুচি করার কথা বলা হয়েছে।

নারায়ণগঞ্জে আবারো লকডাউন করা হলো যেসব এলাকা- জানত ক্লিক করুন

আরও পড়ুন নিচে ক্লিক করে..

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নারায়ণগঞ্জে করোনার

নারায়ণগঞ্জে ভয়ঙ্কর রুপ করোনা-একদিনে সর্বোচ্চ মৃত্যু -বিস্তারিত

নারায়ণগঞ্জ বাণী২৪.কমঃ নারায়ণগঞ্জে ভয়ঙ্কর রুপ ধারণ করেছে করোনা ভাইরাস।ক্রমেই বাড়ছে জেলায় মৃত্যুর সংখ্যা। তবে জনমনে নেই সবধানতা। পথে-প্রন্তরে, চলাফেরায়